প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

আপনি কি প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করতে চান? জেনে নিন কিভাবে অনলাইনে আবেদন করতে পারেন, কি কি ডকুমেন্ট লাগবে এবং কত সময়ে লোন পাবেন। সম্পূর্ণ বিষয়ে জানতে এই আর্টিকেলটি পড়ুন এবং আপনার স্বপ্ন পূরণ করুন।
প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা নিয়ে বিস্তারিত আলোচনা করব তাই পুরো আর্টিকেলটি পড়ুন।

ভূমিকা:

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন বাংলাদেশের প্রবাসী কর্মীদের জন্য একটি বিশেষ ব্যাংক হলো প্রবাসী কল্যাণ ব্যাংক। এই ব্যাংকের মূল উদ্দেশ্য হলো প্রবাসীদের আর্থিক সহায়তা করা, তাদের সঞ্চয় ও বিনিয়োগ উৎসাহিত করা, তাদের পুনর্বাসন ও আত্মকর্মসংস্থান সহজ করা এবং তাদের সামাজিক ও আর্থিক অধিকার রক্ষা করা।

প্রবাসী কল্যাণ ব্যাংক বিভিন্ন ধরনের ঋণ ও সঞ্চয় সেবা প্রদান করে যেমন অভিবাসন ঋণ, পূনর্বাসন ঋণ, বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ, বিশেষ পুনর্বাসন ঋণ, আত্মকর্মসংস্থানমূলক ঋণ, নারী অভিবাসন ঋণ, নারী পুনর্বাসন ঋণ, প্রবাসী কল্যাণ ব্যাংক সাধারণ ঋণ ইত্যাদি।

এ আর্টিকেল আমরা বিস্তারিত আলোচনা করব। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন পরিষদের নিয়ম। প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ্চ কত টাকা লোন দেয়। প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার।

 আরো অনেক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব এই আর্টিকেলে সব বিষয়গুলো জানতে হলে আপনাকে পুরো আর্টিকেলটি পড়তে হবে। কোন অংশ মিস করলে তাহলে অনেক বিষয় নিয়েই আপনার অজানা থেকে যাবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন: কিভাবে করবেন?প্রবাসী কল্যাণ ব্যাংক হলো একটি সরকারি ব্যাংক যা প্রবাসীদের আর্থিক সহায়তা ও সম্পদ সৃষ্টির জন্য বিভিন্ন ধরনের ঋণ ও সঞ্চয় সেবা প্রদান করে। এই ব্যাংকের মাধ্যমে আপনি যদি বিদেশে চাকরি করতে চান, বা ফিরে আসার পর কৃষি, শিল্প, বাণিজ্য বা অন্য কোনো উদ্যোগ শুরু করতে চান, তাহলে আপনি।

এই ব্যাংকের কাছ থেকে সুদকম ঋণ নিতে পারেন। এছাড়াও আপনি এই ব্যাংকের কাছ থেকে বিভিন্ন সঞ্চয় প্রকল্পে অংশ নিয়ে আপনার টাকা বাড়াতে পারেন।প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণ সেবার মধ্যে অভিবাসন ঋণ, পূনর্বাসন ঋণ, বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ, বিশেষ পুনর্বাসন ঋণ, আত্মকর্মসংস্থানমূলক ঋণ, নারী অভিবাসন ঋণ, নারী পুনর্বাসন ঋণ, প্রবাসী কল্যাণ।

ব্যাংক সাধারণ ঋণ ইত্যাদি রয়েছে। এই সমস্ত ঋণের জন্য আপনার যোগ্যতা, ডকুমেন্ট, সুদের হার, পরিশোধের সময়সীমা ইত্যাদি নির্দিষ্ট রয়েছে। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী যে কোনো ঋণ সেবা নিতে পারেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার জন্য আপনাকে কিছু সহজ ধাপ অনুসরণ করতে হবে। এই ধাপগুলো হলো।প্রথমে আপনাকে প্রবাসী কল্যাণ ব্যাংকের ওয়েবসাইট এ ভিজিট করতে হবে।তারপর আপনাকে ঋণ সেবা মেনুতে ক্লিক করে আপনার পছন্দের ঋণ প্রকল্প নির্বাচন করতে হবে।এরপর আপনাকে।

 আবেদন ফরম ডাউনলোড করতে হবে এবং প্রয়োজনীয় তথ্য ও সত্যায়িত কাগজপত্র দিয়ে ফরমটি পূরণ করতে হবে।তারপর আপনাকে ফরমটি স্ক্যান করে ইমেইল করতে হবে বা আপনি ফরমটি প্রিন্ট করে নিয়ে আপনার নিকটস্থ প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখায় জমা দিতে হবে।এরপর আপনার আবেদনটি ব্যাংক কর্তৃপক্ষ দ্বারা পরীক্ষা ও অনুমোদনের জন্য পাঠানো হবে।

আপনার আবেদনটি অনুমোদিত হলে, আপনাকে ব্যাংক থেকে একটি স্বীকৃতি পত্র পাঠানো হবে।তারপর আপনাকে ব্যাংকে গিয়ে আপনার ঋণ সম্পর্কিত সকল কাগজপত্র সাইন করতে হবে।এবং শেষে আপনি আপনার ঋণের টাকা পেয়ে যাবেন।প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার এই পদ্ধতিটি আপনাকে সময় ও শ্রম উপলব্ধি করাবে।

আপনি যে কোনো সময় এবং যে কোনো জায়গা থেকে আপনার মোবাইল বা কম্পিউটার দিয়ে আবেদন করতে পারেন। এছাড়াও আপনি আপনার আবেদনের অবস্থা ও ঋণের বিস্তারিত তথ্য ওয়েবসাইট থেকে দেখতে পারেন।প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা।প্রথমেই আমরা আলোচনা করেছি প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন নিয়ে।

এখানে আমরা আলোচনা করতে যাচ্ছি প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা নিয়ে প্রবাসী কল্যাণ ব্যাংক হল একটি সরকারি ব্যাংক, যা প্রবাসীদের আর্থিক কল্যাণের জন্য বিভিন্ন ধরনের লোন সুবিধা প্রদান করে। এই ব্যাংকের মূল উদ্দেশ্য হল প্রবাসীদের বিদেশে যাওয়ার পূর্বে, পরে এবং ফিরে আসার পর সহজে ঋণ পাওয়ার সুযোগ করে দেওয়া।

এই ব্যাংকের লোন সুবিধা নিম্নরূপঃঅভিবাসন ঋণ: এই লোন সুবিধা তাদের জন্য, যারা বিদেশে যেতে চান, কিন্তু আর্থিক অসুবিধার কারণে যেতে পারছেন না। এই লোন নিতে হলে আবেদনকারীর ভিসা যাচাই করা হয় এবং জামিনদারের আর্থিক স্বচ্ছলতা থাকতে হয়। এই লোনের সুদের হার ৯% এবং সর্বোচ্চ সময়সীমা ২ বছর।

পুনর্বাসন ঋণ: এই লোন সুবিধা তাদের জন্য, যারা বিদেশ থেকে ফিরে আসে এবং দেশে স্বাবলম্বী হতে চান। এই লোন দিয়ে বিভিন্ন কৃষি, কুটির শিল্প, ব্যবসা বাণিজ্য প্রকল্প গ্রহণ করা যায়। এই লোনের সুদের হার ৪% এবং সর্বোচ্চ সময়সীমা ৫ বছর।বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ: এই লোন সুবিধা তাদের জন্য, যারা বিদেশে চাকরি করে এবং তাদের পরিবারের।

 কোনো সদস্য (মা, বাবা, ভাই, বোন, স্ত্রী, স্বামী, ছেলে, মেয়ে) এর ঋণ প্রয়োজন হলে। এই লোন নিতে হলে জামানত বিহীন এবং জামানত সহ দুই ধরনের লোন পাওয়া যায়। জামানত বিহীন লোনের সুদের হার ৬% এবং জামানত সহ লোনের সুদের হার ৪%। এই লোনের সর্বোচ্চ সময়সীমা ৩ বছর।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে

এই আর্টিকেলের শুরুতেই আমরা আলোচনা করেছি। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন নিয়ে। প্রথমেই আমরা বিস্তারিত আলোচনা করেছি। এখানে আলোচনা করব। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে।প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগেপ্র বাসী কল্যাণ ব্যাংক (PKB) হলো একটি সরকারি ব্যাংক, যা বাংলাদেশের প্রবাসীদের অর্থনৈতিক।

 সহায়তা ও সম্পদ সৃষ্টির জন্য বিভিন্ন ধরনের লোন ও সেবা প্রদান করে। এই ব্যাংকের মাধ্যমে প্রবাসীরা নিজেদের বা পরিবারের জন্য বাসা, গাড়ি, ব্যবসা, শিক্ষা, চিকিৎসা ও অন্যান্য উদ্দেশ্যে লোন নিতে পারেন।প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে হলে আপনাকে কিছু শর্ত ও কাগজপত্র পূরণ করতে হবে। এই শর্ত ও কাগজপত্র লোনের ধরনের উপর নির্ভর করে।

তবে, সাধারণত আপনাকে নিম্নোক্ত কাগজপত্র দাখিল করতে হবে:প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন আবেদন ফরম, যা ব্যাংকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।আপনার পাসপোর্টের ফটোকপি, যা আপনার প্রবাসী হওয়ার প্রমাণ হিসেবে গণ্য হবে। আপনার বর্তমান ও পূর্বের বেতনের সার্টিফিকেট, যা আপনার আয়ের প্রমাণ হিসেবে গণ্য হবে।

আপনার ব্যাংক স্টেটমেন্ট, যা আপনার অর্থ প্রবাহের প্রমাণ হিসেবে গণ্য হবে। আপনার লোনের উদ্দেশ্য ও পরিকল্পনা, যা আপনার লোনের প্রয়োজনীয়তা ও ব্যবহারের প্রমাণ হিসেবে গণ্য হবে।আপনার নিজের ও গ্যারান্টরের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, যা আপনার ও গ্যারান্টরের পরিচয়ের প্রমাণ হিসেবে গণ্য হবে।

আপনার ও গ্যারান্টরের ছবি, যা আপনার ও গ্যারান্টরের সাক্ষাত্কারের জন্য প্রয়োজন হবে এছাড়াও, আপনাকে ব্যাংকের নির্ধারিত শুল্ক ও কমিশন পরিশোধ করতে হবে। ব্যাংকের শর্তাবলী ও নীতিমালা মেনে চলতে হবে। ব্যাংকের কর্মকর্তারা আপনার লোনের আবেদন পর্যালোচনা করে আপনাকে লোন অনুমোদনের সিদ্ধান্ত জানাবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে এই কাগজপত্র ও শর্তাবলী পূরণ করলেই আপনি আপনার প্রয়োজনীয় অর্থ পেতে পারবেন। এই লোনের মাধ্যমে আপনি আপনার ও আপনার পরিবারের জীবনমান উন্নয়ন করতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ্চ কত টাকা লোন দেয়

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন: সর্বোচ্চ কত টাকা নিতে পারবেন?প্রবাসী কল্যাণ ব্যাংক হলো বাংলাদেশ সরকারের একটি ব্যাংক, যা প্রবাসীদের আর্থিক সহায়তা ও কল্যাণের জন্য বিভিন্ন ধরনের লোন সুবিধা প্রদান করে। এই ব্যাংকের মাধ্যমে আপনি বিদেশে যাওয়ার আগে, বিদেশে।

থাকাকালীন সময় এবং বিদেশ থেকে ফিরে আসার পর নিজের দেশে স্বাবলম্বী হওয়ার জন্য বিভিন্ন প্রকল্পে লোন নিতে পারবেন।প্রবাসী কল্যাণ ব্যাংকের লোনের প্রকারভেদ হলো:অভিবাসন লোন: এটি হলো বিদেশে যাওয়ার জন্য ভিসা প্রাপ্ত কিন্তু আর্থিক অসচ্ছলতার কারণে যেতে না পারা প্রবাসীদের জন্য একটি লোন।

 এই লোনের মাধ্যমে আপনি সর্বোচ্চ ৩ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। এই লোনের মেয়াদ হলো ২ বছর এবং সুদের হার হলো ৯%।পুনর্বাসন লোন: এটি হলো বিদেশ থেকে ফিরে আসার পর নিজের দেশে স্বাবলম্বী হওয়ার জন্য বিভিন্ন কৃষি, কুটির শিল্প, ব্যবসা বা চাকরির প্রকল্পে লোন নিতে পারবেন। এই লোনের মাধ্যমে আপনি সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন।

 এই লোনের মেয়াদ হলো ৫ বছর এবং সুদের হার হলো ৯%।বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার লোন: এটি হলো বিদেশে চাকরি করে এমন প্রবাসীর পরিবারের সদস্যদের (মা, বাবা, ভাই, বোন, স্ত্রী, স্বামী, ছেলে, মেয়ে) জন্য একটি লোন। এই লোনের মাধ্যমে আপনি সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। এই লোনের মেয়াদ হলো ৫ বছর এবং সুদের হার হলো ৯%।

 এই লোন নিতে কোনো জামানত প্রয়োজন হয় না।বিশেষ পুনর্বাসন লোন: এটি হলো করোনা মহামারীর কারণে বিদেশ থেকে ফিরে আসা বা মারা যাওয়া প্রবাসীদের জন্য একটি লোন। এই লোনের মাধ্যমে আপনি সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। এই লোনের মেয়াদ হলো ৩ বছর এবং সুদের হার হলো ৯%।

প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে ৬৪ জেলার ঠিকানা
এই আর্টিকেলের শুরুতেই আলোচনা করেছি আমরা। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন নিয়ে। প্রথমেই বিস্তারিত আলোচনা করেছি আশা করি আপনারা বুঝতে পেরেছেন। এখন আলোচনা করব প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে ৬৪ জেলার ঠিকানা নিয়ে।প্রবাসী কল্যাণ ব্যাংকের ৬৪ জেলার ঠিকানা।

প্রবাসী কল্যাণ ব্যাংক হলো একটি সরকারি ব্যাংক, যা প্রবাসীদের সার্বিক কল্যাণের লক্ষ্যে ২০১০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এই ব্যাংকের মূল কার্যক্রম হলো প্রবাসীদের কম সুদে ঋণ দেওয়া, তাদের আয়ের বিনিয়োগ করা, তাদের পরিবারের সম্পদ সৃষ্টি ও সংরক্ষণ করা, তাদের প্রশিক্ষণ ও নিরাপত্তা নিশ্চিত করা এবং তাদের সামাজিক ও আর্থিক অধিকার সংরক্ষণ করা।

এই ব্যাংকের মূল কার্যালয় ঢাকায় অবস্থিত, এবং দেশের বিভিন্ন জেলায় এর ১২০টি শাখা রয়েছে। এই ব্যাংকের শাখাগুলির ঠিকানা এবং মোবাইল নম্বর নিচে দেওয়া হলোঃ প্রবাসী কল্যাণ ব্যাংক, প্রধান শাখা
ব্যবস্থাপক।

৭১-৭২, ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা-১০০০
ফোনঃ +৮৮-০২-৮৩২১৮৭৮
মোবাইলঃ +৮৮-০১৭০০-৭০২৭০০
প্রবাসী কল্যাণ ব্যাংক, কাকরাইল শাখা
ব্যবস্থাপক
৮৯/২, বিএমইটি ভবন, কাকরাইল, ঢাকা
ফোনঃ +৮৮-০২৮৩০০৩১০
মোবাইলঃ +৮৮-০১৭০০-৭০২৭০১

প্রবাসী কল্যাণ ব্যাংক, টাঙ্গাইল শাখা
ব্যবস্থাপক
ইব্রাহীম ভিলা-২য় তলা
হোল্ডিং নং-১১৮৭/১১৮৮, ঢাকা রোড, টাঙ্গাইল
ফোনঃ +৮৮-০৯২-১৬২৭৩৫
মোবাঃ +৮৮-০১৭০০-৭০২৭০২

প্রবাসী কল্যাণ ব্যাংক, ফরিদপুর শাখা
ব্যবস্থাপক
দিলু প্লাজা (৩য় তলা), হোল্ডিং নং-১৫৩, ইঞ্জিনিয়ার খন্ডকার মোশারফ হোসেন কলেজ রোড, রঘুনন্দনপুর, ফরিদপুর
ফোনঃ +৮৮-০৬৩১-৬৫২৫৫
মোবাঃ +৮৮-০১৭০০-৭০২৭০৩

প্রবাসী কল্যাণ ব্যাংক, মুন্সিগঞ্জ শাখা
ব্যবস্থাপক
রাজিয়া হামিদ প্লাজা, ৩য় তলা, হোল্ডিং ৬০৭, সদর হাসপাতাল রোড, মুন্সিগঞ্জ সদর, মুন্সিগঞ্জ
ফোনঃ +৮৮-০২-৭৬২০৭৮৯
মোবাঃ +৮৮-০১৭০০-৭০২৭০৪
ব্যবস্থাপক
৬১৩/৫৬২,মাজেদা ভবন, লাকসাম রোড, টমছমব্রীজ,

কুমিল্লা।
ফোনঃ +৮৮-০৮১-৬৩৬৬৫
মোবাইলঃ +৮৮-০১৭০০-৭০২৭১৮

প্রবাসী কল্যাণ ব্যাংক, চট্টগ্রাম শাখা
ব্যবস্থাপক
হোসেন মঞ্জিল, হোন্ডিং নং-৪২৫/বি, বায়োজিদ বোস্তামি রোড, পাঁচলাইশ, চট্রগ্রাম।
ফোনঃ+৮৮-০৩১২-৫৮৪৫১৩
মোবাইলঃ +৮৮-০১৭০০-৭০২৭১৭

প্রবাসী কল্যাণ ব্যাংক, সিলেট শাখা
ব্যবস্থাপক
হামিদ মানজিল, হোল্ডিং নং-১৩১, জিন্দাবাজার, সিলেট।
ফোনঃ +৮৮-০৮২১-৭১৬৬৫৫
মোবাইলঃ +৮৮-০১৭০০-৭০২৭১৯

প্রবাসী কল্যাণ ব্যাংক, রাজশাহী শাখা
ব্যবস্থাপক
হামিদ মানজিল, হোল্ডিং নং-১৩১, জিন্দাবাজার, সিলেট।
ফোনঃ +৮৮-০৭২১-৭৬১৬৬৫
মোবাইলঃ +৮৮-০১৭০০-৭০২৭২০

প্রবাসী কল্যাণ ব্যাংক, খুলনা শাখা
ব্যবস্থাপক
আল-হামরা মানজিল, হোল্ডিং নং-১০৫, কেডি এ আবেদীন রোড, খুলনা।
ফোনঃ +৮৮-০৪১-৭৩১৬৬৫
মোবাইলঃ +৮৮-০১৭০০-৭০২৭২১

প্রবাসী কল্যাণ ব্যাংক, রংপুর শাখা
ব্যবস্থাপক
মুক্তি মানজিল, হোল্ডিং নং-১০৯, স্টেশন রোড, রংপুর।
ফোনঃ +৮৮-০৫২১-৬৩১৬৬৫
মোবাইলঃ +৮৮-০১৭০০-৭০২৭২২

প্রবাসী কল্যাণ ব্যাংক, বরিশাল শাখা
ব্যবস্থাপক
মুক্তি মানজিল, হোল্ডিং নং-১০৯, স্টেশন রোড, রংপুর।
ফোনঃ +৮৮-০৪৩১-৬৪১৬৬৫
মোবাইলঃ +৮৮-০১৭০০-৭০২৭২৩

প্রবাসী কল্যাণ ব্যাংক, ময়মনসিংহ শাখা
ব্যবস্থাপক
টিটিসি কমপ্লেক্স, ১৬৪ মাসকান্দা (ঢাকা রোড), ময়মনসিংহ।
ফোনঃ +৮৮-০৯১-৬২১৪৬
মোবাঃ +৮৮-০১৭০০-৭০২৭০৫

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার

প্রবাসী কল্যাণ ব্যাংক হলো বাংলাদেশ সরকারের একটি ব্যাংক, যার মূল উদ্দেশ্য হলো প্রবাসীদের আর্থিক সহায়তা ও কল্যাণের জন্য বিভিন্ন ধরনের লোন সুবিধা প্রদান করা। এই ব্যাংকের মাধ্যমে প্রবাসীরা বিদেশে যাওয়ার জন্য, বিদেশে থাকার সময়, বা বিদেশ থেকে ফিরে আসার পর নিজের দেশে স্বাবলম্বী হওয়ার জন্য বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করতে পারেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক এর লোনের প্রকারভেদ হলো চারটি। এগুলো হলো অভিবাসন ঋণ: এটি হলো বিদেশে যাওয়ার জন্য প্রয়োজনীয় ব্যয় পরিশোধের জন্য প্রদানকৃত ঋণ। এই ঋণের সুদের হার হলো শতকরা ৯ টাকা। এই ঋণের সময়সীমা হলো ভিসার মেয়াদ অনুযায়ী, সর্বোচ্চ ২ বছর। পুনর্বাসন ঋণ: এটি হলো বিদেশ থেকে ফিরে আসার পর নিজের দেশে স্বাবলম্বী হওয়ার জন্য বিভিন্ন।

 কৃষি, কুটির শিল্প, ব্যবসায়িক বা অন্যান্য প্রকল্পে বিনিয়োগ করার জন্য প্রদানকৃত ঋণ। এই ঋণের সুদের হার হলো শতকরা ৯ টাকা। এই ঋণের সময়সীমা হলো ৫ বছর। বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ: এটি হলো বিদেশে চাকরি করে এমন কোনো প্রবাসীর।

পরিবারের সদস্য যেমন (মা, বাবা, ভাই, বোন, স্ত্রী, স্বামী, ছেলে, মেয়ে) এর ঋণ প্রয়োজন হলে, জামানত বিহীন এবং জামানত সহ যে ঋণ প্রদানের সুবিধা প্রদান করা হয় সেটাকে বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ বলে। এই ঋণের সুদের হার হলো শতকরা ৯ টাকা। এই ঋণের সময়সীমা হলো ৫ বছর।

শেষ কথা: প্রিয় পাঠক এই আর্টিকেলে আপনি ইতিমধ্যেই বিস্তারিত জানতে পেরেছেন। প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন সম্পর্কে। এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করেছি। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে।

প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ্চ কত টাকা লোন দেয়। প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার। এই সকল বিষয় নিয়ে উপরে বিস্তারিত আলোচনা করেছি। এই আর্টিকেলটি পরে আপনার জানা অজানা অনেক কথা জানতেও শিখতে পেরেছেন। আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে আপনার আত্মীয় বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩