হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

বর্তমান সময়ের জনপ্রিয় মাধ্যম হলো একটা ফেসবুক বর্তমান সময়ে ফেসবুক নেই এমন কোন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর যারা ইন্টারনেট সম্পর্কে জানে তাদের সবারই ফেসবুক অ্যাকাউন্ট আছে কিন্তু ফেসবুক সম্পর্কে আমাদের অনেক তথ্য অজানা। নষ্ট হওয়া ফেসবুক আইডি কিভাবে ফিরে পাবো, হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়।
হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

ফেসবুক সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ তথ্য জানতে আজকের এই পুরো আর্টিকেলটি পড়ুন তাহলে আপনি ফেসবুক সম্পর্কে অনেক কিছু জানতে শিখতে পারবেন।

ভূমিকা

 বর্তমান সময়ের ফেসবুক হয়েছে প্রতিটা কাজের একটা গুরুত্বপূর্ণ মাধ্যম সেটা ব্যবসা সেটা হোক প্রচারণা সেটা হোক যোগাযোগ ফেসবুক ব্যবহারকারী বাংলাদেশে অনেক যারা ইন্টারনেট সম্পর্কে একটু ধারণা আছে তাদের সবারই ফেসবুক একাউন্ট আছে। এই ফেসবুক নিয়ে আমরা বিভিন্ন সময় বিভিন্ন সমস্যায় পড়ে থাকি আজকে আমরা

 এমনই কিছু সমস্যা নিয়ে আলোচনা করব। যেটা জানতে পারলে আপনার খুবই উপকার হবে আপনি অনেক কিছুই শিখতে পারবেন। আজকে আমরা আলোচনা করব। ফেসবুক চালু করার নিয়ম ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার উপায়, নষ্ট হওয়া ফেসবুক আইডি কিভাবে ফিরে পাবো, হ্যাক হওয়া

 ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়, ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝব, ফেসবুক আইডি হ্যাক হলে করণীয়, বুঝতেই পারছেনা কেমন হতে যাচ্ছে তাই পুরো আর্টিকেলটি পড়ুন।

ফেসবুক চালু করার নিয়ম ফেসবুক থেকে ভিডিও ডাউনলোডের উপায়

ফেসবুক বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার মধ্যে অন্যতম একটি যোগাযোগের মাধ্যম হলো ফেসবুক বর্তমানে ফেসবুক দিয়ে অনেক কিছুই করা যাচ্ছে আজকের আলোচনায় ফেসবুক নিয়ে ফেসবুক চালু করার নিয়ম ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার উপায় নিয়ে আজকের আলোচনা।

- আপনি যদি আগে থেকে একটি ফেসবুক একাউন্ট থাকে এবং আপনি তা নিজেই অসক্রিয় করে থাকেন, তবে আপনি তা আবার চালু করতে পারেন। আপনাকে শুধুমাত্র ফেসবুকে লগ ইন করতে হবে বা আপনার ফেসবুক একাউন্ট দিয়ে অন্য কোথাও লগ ইন করতে হবে। তবে, আপনার লগ ইন করার জন্য ইমেল বা মোবাইল নম্বরের অ্যাক্সেস থাকতে হবে। আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুলে যান, তবে আপনি একটি নতুন পাসওয়ার্ড অনুরোধ করতে পারেন¹।

- আপনি যদি আগে থেকে একটি ফেসবুক একাউন্ট থাকে এবং ফেসবুক তা অসক্রিয় করে দেয়, তবে আপনি তা চালু করতে পারেন না। ফেসবুক যেসব একাউন্ট অসক্রিয় করে, তারা ফেসবুকের শর্তাবলী মেনে না চলে। উদাহরণস্বরূপ, ফেসবুকের শর্তাবলী মেনে না চলার কারণ হতে পারে: ফেসবুকের

 শর্তাবলী মেনে না চলে কন্টেন্ট পোস্ট করা, নকল নাম ব্যবহার করা, কারো অনুকরণ করা, ফেসবুকে অনুমোদিত নয় এমন আচরণ চালিয়ে যাওয়া, হ্যারাসমেন্ট, বিজ্ঞাপন, প্রচার বা অনুমোদিত নয় এমন কাজের জন্য অন্য লোকদের যোগাযোগ করা²।

- আপনি যদি নতুন একটি ফেসবুক একাউন্ট চালু করতে চান, তবে আপনাকে ফেসবুকের সাইন আপ পেজে যেতে হবে। আপনাকে আপনার নাম, ইমেল বা মোবাইল নম্বর, জন্মতারিখ, লিঙ্গ এবং পাসওয়ার্ড প্রদান করতে হবে। তারপর আপনাকে আপনার ইমেল বা মোবাইল নম্বর নিশ্চিত করতে হবে। এরপর

 আপনি আপনার প্রোফাইল তৈরি করতে পারবেন। আপনি যদি ফেসবুক একাউন্ট চালু করার পুরো প্রক্রিয়া সম্পর্কে একটি কপিমুক্ত আর্টিকেল পড়তে চান, তবে আপনি এই লিঙ্কটি দেখতে পারেন³।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার উপায়

আপনি যদি নিজের পোস্ট করা কোনও ভিডিও ডাউনলোড করতে চান, তবে আপনার প্রোফাইল পেজে যান, ভিডিও বাটনে ক্লিক করুন, আপনার ভিডিও ট্যাবে যান, ডাউনলোড করতে চাওয়া ভিডিওর উপরে মাউস নিয়ে যান, পেন্সিল আইকনে ক্লিক করুন, এবং এসডি বা এইচডি ফরম্যাটে ডাউনলোড বাটনে ক্লিক করুন⁵।

 আপনি যদি অন্য কারো পোস্ট করা কোনও ভিডিও ডাউনলোড করতে চান, তবে আপনাকে একটি তৃতীয়-পক্ষের ওয়েবসাইট বা অ্যাপ ব্যবহার করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি FDown⁶, SnapSave², S এবং অন্যান্য ওয়েবসাইট বা অ্যাপ ব্যবহার করতে পারেন। এই ওয়েবসাইট বা অ্যাপগুলির ব্যবহারের নিয়ম হলো, আপনাকে প্রথমে ভিডিওর লিঙ্ক কপি করে পেস্ট করতে হবে, তারপর ডাউনলোড বাটনে ক্লিক করে ভিডিওর মান নির্বাচন করতে হবে

- আপনি যদি ফেসবুকের কোনও ভিডিও ডাউনলোড করার নিয়ম সম্পর্কে একটি কপিমুক্ত আর্টিকেল পড়তে চান, তবে আপনি এই লিঙ্কটি দেখতে পারেন⁷। এই আর্টিকেলটি আপনাকে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার বিভিন্ন উপায় বোঝাতে পারে।

নষ্ট হওয়া ফেসবুক আইডি কিভাবে ফিরে পাবো

ফেসবুক আইডি নষ্ট হতে পারে বিভিন্ন কারণে। যেমন, আপনার পাসওয়ার্ড ভুলে গেলে, আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে, আপনার অ্যাকাউন্ট ফেসবুক দ্বারা ডিজেবল করা হয়ে গেলে, অথবা আপনি নিজেই আপনার অ্যাকাউন্ট ডিলিট করে দিলে। এই সমস্যাগুলির সমাধানের জন্য আপনি নিচের উপায়গুলি অনুসরণ করতে পারেন।

১. পাসওয়ার্ড ভুলে গেলে: আপনি যদি আপনার ফেসবুক পাসওয়ার্ড ভুলে যান তাহলে আপনি পাসওয়ার্ড রিকভার করতে পারেন। এর জন্য আপনাকে ফেসবুকের লগইন পেজে গিয়ে "আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করুন" লিঙ্কে ক্লিক করতে হবে। তারপর আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত ইমেল ঠিকানা বা মোবাইল নম্বর প্রবেশ করতে হবে। এরপর

 "আগামী" বোতামে ক্লিক করতে হবে। একটি ভেরিফিকেশন কোড আপনার ইমেল বা মোবাইলে পাঠানো হবে। আপনি সেই কোডটি দিয়ে আপনার অ্যাকাউন্ট ভেরিফাই করতে পারবেন। তারপর আপনি একটি নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

২. অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে: আপনি যদি আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায় তাহলে আপনি আপনার অ্যাকাউন্টের সিকিউরিটি চেক করতে পারেন। এর জন্য আপনাকে ফেসবুকের সেটিংসে গিয়ে "সিকিউরিটি এবং লগইন" অপশনে ক্লিক করতে হবে। তারপর আপনি "আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করুন" লিঙ্কে ক্লিক করতে হবে। এখানে আপনি 

আপনার অ্যাকাউন্টের সকল লগইন কার্যক্রম দেখতে পারবেন। আপনি যদি কোনো অপরিচিত লগইন দেখেন তাহলে আপনি সেটি লগ আউট করতে পারেন। এছাড়াও আপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। আপনি আপনার অ্যাকাউন্টের সিকিউরিটি বাড়াতে দুই ধাপের ভেরিফিকেশন সক্রিয় করতে পারেন। এতে আপনার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা কমে যাবে।

৩. অ্যাকাউন্ট ডিজেবল হয়ে গেলে: আপনি যদি ফেসবুকের নীতিমালা ভঙ্গ করেন তাহলে আপনার অ্যাকাউন্ট ফেসবুক দ্বারা ডিজেবল করা হতে পারে। এক্ষেত্রে আপনি ফেসবুকের হেল্প সেন্টারে যোগাযোগ করে ডকুমেন্ট দিয়ে আপনার ফেসবুক আইডি ফিরিয়ে আনতে পারেন আশা করি বুঝতে পেরেছেন।

হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

ফেসবুক একটি জনপ্রিয় সামাজিক মাধ্যম যা আমাদের বন্ধু, পরিবার এবং প্রিয়জনদের সাথে যোগাযোগ করতে সহায়তা করে। কিন্তু কখনও কখনও আমাদের ফেসবুক আইডি হ্যাক হয়ে যেতে পারে, যা আমাদের নিজস্ব তথ্য, ছবি এবং বার্তা নিরাপত্তার ঝুঁকিতে নিতে পারে। এই নিবন্ধে আমরা আপনাকে বলব যে আপনি যদি আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়, তবে আপনি কি করতে পারেন এবং কিভাবে এটি ফিরে পেতে পারেন।

  • প্রথমে, আপনি আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা তা নিশ্চিত করুন। আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে বলে মনে হতে পারে যদি আপনি নোটিশ করেন যে:
  •  আপনার ইমেল বা পাসওয়ার্ড পরিবর্তন হয়েছে।
  •  আপনার নাম বা জন্মদিন পরিবর্তন হয়েছে।
  •  আপনি চেনেন না এমন লোকদের কাছে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো হয়েছে।
  • আপনি লিখেন না এমন বার্তা পাঠানো হয়েছে।
  •  আপনি তৈরি করেন না এমন পোস্ট বা বিজ্ঞাপন করা হয়েছে।
  • যদি আপনি এই ধরনের কোনও কিছু দেখেন, তবে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে বলে ধরা যায়।
  • দ্বিতীয়ত, আপনি আপনার ফেসবুক আইডি ফিরে পেতে চাইলে ফেসবুকে রিপোর্ট করুন। এটি করার জন্য আপনি এই ধাপগুলি অনুসরণ করতে পারেন:
  •  হ্যাকড অ্যাকাউন্ট রিপোর্ট পেজে যান, এবং ‘My Account Is Compromised’ ক্লিক করুন।
  •  আপনার ইমেল ঠিকানা বা ফোন নম্বর লিখুন, তারপর ‘Search’ ক্লিক করুন।
  • আপনার সবচেয়ে সাম্প্রতিক পাসওয়ার্ড লিখুন এবং আপনার অ্যাকাউন্ট রিপোর্ট করতে ‘continue’ ক্লিক করুন।¹
  • ফেসবুক আপনাকে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে এবং সাম্প্রতিক লগইন কার্যকলাপ পর্যালোচনা করতে বলবে। আপনি এই ধাপগুলি অনুসরণ করে আপনার অ্যাকাউন্টটি নিরাপদ করতে পারেন।

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবেন

আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা বুঝতে চাইলে আপনি আপনার লগ-ইন ডিভাইস এবং লোকেশন চেক করতে পারেন। আপনি যদি এমন কোনো ডিভাইস বা লোকেশন দেখেন যেখানে আপনি লগ-ইন করেননি, তাহলে আপনার আইডি হ্যাক হয়েছে বলে ধরা যাবে। এই প্রক্রিয়াটি করতে হলে আপনাকে আপনার ফেসবুক অ্যাপ থেকে

 মেনু >> সেটিংস এবং প্রাইভেসি >> সেটিংস >> নিরাপত্তা এবং লগ-ইন >> আপনি কোথায় লগ-ইন করেছেন এই অপশনে যেতে হবে। এখানে আপনি আপনার সকল লগ-ইন ডিভাইস এবং লোকেশন দেখতে পারবেন। আপনি যদি আপনার আইডি ফিরে পেতে চান, তাহলে আপনাকে ফেসবুকের কাছে অভিযোগ করতে হবে। এর জন্য আপনাকে

 www.facebook.com/hacked ঠিকানায় প্রবেশ করে my account is compromised অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার অ্যাকাউন্টের নাম, মোবাইল নম্বর বা ইমেল দিয়ে অ্যাকাউন্টটি শনাক্ত করতে হবে। এবার ফেসবুক আপনাকে কিছু নিরাপত্তা প্রশ্ন জিজ্ঞাসা করবে। প্রশ্নগুলোর সঠিক উত্তর দিয়ে সাবমিট করলেই আপনার অভিযোগ জমা হবে। এরপর ফেসবুক আপনার আইডি ফিরিয়ে দেবার চেষ্টা করবে।

ফেসবুক আইডি হ্যাক হলে করণীয়

 প্রথমে আপনার পাসওয়ার্ড রিসেট করুন। এ জন্য ফেসবুকের 'Forgotten password?' অপশনে ক্লিক করে আপনার মোবাইল নম্বর বা ই-মেইল ঠিকানা দিয়ে নতুন পাসওয়ার্ড সেট করুন

 যদি হ্যাকাররা আপনার মোবাইল নম্বর বা ই-মেইল ঠিকানা পরিবর্তন করে দেয়, তবে ফেসবুকের কাছে অভিযোগ করুন। এ জন্য www.facebook.com/hacked ঠিকানায় প্রবেশ করে 'my account is compromised' অপশনে ক্লিক করুন। এরপর আপনার অ্যাকাউন্টটি শনাক্ত করুন এবং নিরাপত্তা প্রশ্নের উত্তর দিয়ে অভিযোগ জমা দিন।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে যদি কোনো অশ্লীল, অপরাধমূলক বা সমাজ বা রাষ্ট্রবিরোধী কোনো পোস্ট করা হয়, তবে তাৎক্ষণিক নিকটস্থ থানা পুলিশকে বিষয়টি জানান। এছাড়া পুলিশের সাইবার ক্রাইম ইউনিটেও অভিযোগ করতে পারেন। এ জন্য ই-মেইলে করতে পারেন এই ঠিকানায় cyberhelp@dmp.gov.bd¹ অথবা সরাসরি মোবাইল ফোনে কথা বলতে পারেন হেল্পডেস্কে, এই নম্বরে ০১৭৬৯৬৯১৫২২²।

শেষ কথা 

আজকের আর্টিকেলটি পরে আপনি ফেসবুকের অনেক সমস্যা নিয়ে জানতে পেরেছেন শিখতে পেরেছেন ফেসবুক হ্যাক হলে কি করনীয়। ফেসবুক নষ্ট হলে কি করনীয়, ফেসবুক চালু করার নিয়ম। আরো অনেক বিষয় নিয়ে অনেক কিছু জানতে পারছেন আশা করি আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। আর্টিকেলটি পরে আপনি

 ফেসবুকের অনেক জানা-অজানা তথ্য সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি আপনার ফেসবুকে এরকমের সমস্যা হলে আপনি সমাধান করতে পারবেন নিজে নিজেই। কারো কাছে যেতে হবে না এর জন্য। আজকের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে। আজকের আর্টিকেলটিতে যদি কোন

 বাচনভঙ্গি বাকরণের ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন আর্টিকেলটি ভালো লেগে থাকলে আপনার বন্ধু আত্মীয়দের সাথে শেয়ার করে দিবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩