ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী দল কোনটি জেনেনিন

ক্রিকেট খেলা এশিয়া মহাদেশ ও ইউরোপীয় দেশগুলোর মধ্যে বর্তমানে একটি জনপ্রিয় খেলা হলো ক্রিকেট ক্রিকেট খেলা নিয়ে আমরা যারা ক্রিকেট খেলা পছন্দ করি তারা অনেকেই অনেক তথ্য জানিনা আজকের আমরা জানবো। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী দল কোনটি।ক্রিকেট সম্পর্কে অনেক অজানা তথ্য যে তথ্যগুলো আপনি এখনো জানেন নি আজকের আর্টিকেলে ক্রিকেট নিয়ে আপনার অজানা তথ্যগুলো জানতে পারবেন।

ভূমিকা 

 বর্তমানে ক্রিকেট খেলা একটি জনপ্রিয় খেলা হয়ে উঠছে যা মানুষের মধ্যে অনেক জনপ্রিয়তা পাচ্ছে এশিয়া মহাদেশ ও কিছু ইউরোপ ও দেশের মধ্যে ক্রিকেট খেলাটা অনেক বিস্তার পাচ্ছে আমরা অনেকেই ক্রিকেট খেলা দেখে থাকি পছন্দ করি ক্রিকেট খেলার আমাদের অনেক বেশি পছন্দ আমরা যারা বাংলাদেশী তারা বাংলাদেশের ক্রিকেটকে।

পছন্দ করি তারপরও বিভিন্ন দেশের ভালো খেলোয়াড়দের আমরা পছন্দ করি কিন্তু ক্রিকেটের বিষয়ে অনেক কিছুই আমরা জানি না আজকের আমরা ক্রিকেটের বিষয়ে অনেক কিছু জানব তাই আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন যদি আপনি কোন লেখা না পড়েন তাহলে অনেক অজানা তথ্য অজানা থেকে যাবে আজকে আর্টিকেলে আমরা জানবো।

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী দল কোনটি ও কত রান করেছিল। ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে। ক্রিকেট বিশ্বকাপের সর্বোচ্চ রান করেছেন কে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান কে। আজকের আর্টিকেলটি হতে যাচ্ছে অনেক গুরুত্বপূর্ণ তাই সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী দল কোনটি ও কত রান করেছিল

ওয়ানডে ক্রিকেটের প্রথম বারের মতো ৪০০ প্লাস রান সংগ্রহের ঘটনা ঘটে 2006 সালে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে। একদিনের ক্রিকেট ইতিহাসের ৩৫ বছরে এমন ঘটনা না ঘটলেও। ২০০৬ সালের পর থেকে এমন ঘটনা ঘটেছে মোট ১৯ বার। এরমধ্যে বছর তিনেকের মধ্যে এমন ঘটনা ঘটেছে মোট আটবার আজকের এই আর্টিকেলে জানব এমনই।

 পাঁচটি দলের রান উৎসবের কথা ও সর্বোচ্চ রানের কথা। এর মাঝে সর্বোচ্চ রানের কাছাকাছি গিয়েছে এমন একটি ইনিংসের বিস্তারিত জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। নাম্বার পাঁচ ৪৩৮ দক্ষিণ আফ্রিকা ২০০৬ সালের ১২ই মার্চ ক্রিকেট বিশ্ব প্রথমবারের মতো ওয়ানডেতে সর্বোচ্চ রান দেখে। শুধু তাই নয় সেই রাম তারা করেও সেদিন জিতে গিয়েছিল প্রতিপক্ষ।

প্রথম কাজটা করছিল অস্ট্রেলিয়া। গিলক্রিস্ট এর ৪৪ বলে 55 ও সাইমন কেটিসের ৯০ বলে ৭৯ রানে শুরু করছিল তারা। এরপর রিকো পয়েন্টিং এসে ১০৫ বলে ১৬৪ রানের ইনিংস।মাইকেল হাসি একান্ন বলে করে ৮১ রান। ফলে অস্ট্রেলিয়া করে ৪৩৪ রান এটাই ছিল ওয়ানডে বিশ্বকাপের প্রথম সর্বোচ্চ রান। চার দক্ষিণ আফ্রিকা ২০১৫ সালের ১৮ই জানুয়ারি ।
উইন্ডিজের বিপক্ষে হাশিম আমলের সেই রান উৎসবের কথা কারো অজানা নয় সেই ম্যাচ অনুযায়ী দক্ষিণ আফ্রিকার আফসোস করতে পারে। শুরুটা করেছিলেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও রিয়েলি রুশো। দুজনে 247 রানের জুটি করেছিলেন। আমরা এক প্রান্তে ১৪২ বলে ১৫৩ রান করে অপরাজিত থাকেন। তার ইনিংসে ছিল ১৪ টি ৪।

অনুপ্রান্তে রুশো ১১৫ বলে ১১ টি ৪ ও দুইটি ছক্কায় ১২৮ রান করে ফেলেন। তারপর মাঠে নামেন মিস্টার থ্রি সিক্সটি ডিগ্রি এবি ডি ভিলিয়ার্স মাত্র ৪৪ বলে তিনি করেন ১৪৯ রানের একটি ঝড় উইনিংস খেলেন। তিন নাম্বারে আছে ৪৪৩ শ্রীলংকা। ক্রিকেট ইতিহাসে দুই নাম্বার সর্বোচ্চ রানের অবস্থান করতেছি ইংল্যান্ড তাদের রান সংগ্রহ 444 রানের।

ইনিংস। এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রানের দিক থেকে এক নম্বরে আছেন ইংল্যান্ড ৪৮১ রান যে রান ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত কেউ করতে পারেনি।

ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে আয়োজক দেশ জেনে নিন

বর্তমানে জনপ্রিয় খেলা গুলোর মধ্যে ফুটবল টেবিল টেনিস বিশ্বকাপ শুরু হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্যে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে চালু হয় হকি ব্যাডমিন্টন বাস্কেটবল ভলিবল। সেই তুলনায় ক্রিকেট অনেক অনেক পিছিয়ে। প্রায় ২০০ বছরের পুরনো এই খেলার প্রথম বিশ্ব আসর অনুষ্ঠিত হয়েছে ১৯৭৫ সালে। অবশ্য ১৯০৯ সালে আইসিসি প্রতিষ্ঠিত হওয়ার পরে বিশ্ব।

আসরের একবার চেষ্টা করা হয়েছিল। সেই খালা পাঁচদিনের আন্তর্জাতিক ম্যাচ হওয়ার কারণে সেটি সেখানেই বাদ হয়ে যায়। তাহলে জেনে নিন এখন পর্যন্ত ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে। বিশ্বকাপ ফাইনাল ১৯৭৫ বিজয়ী দল ওয়েস্ট ইন্ডিজ রানার্সআপ ইংল্যান্ড মার্জিন 17 রান স্থান লর্ডস ইংল্যান্ড আয়োজকদের ইংল্যান্ড। বিশ্বকাপ ফাইনাল।

১৯৭৯ বিজয়ী দল ওয়েস্ট ইন্ডিজ রানার্সআপ ইংল্যান্ড মার্জিন ৯২ স্থান লর্ডস ইংল্যান্ড আয়োজকদের ইংল্যান্ড। বিশ্বকাপ ফাইনাল ১৯৮৩ বিজয়ী দল ভারত রানার্স সাব ওয়েস্ট ইন্ডিজ মার্জিন ৪৩ রান স্থান ইডেন গার্ডেন কলকাতা আয়োজক দেশ ভারত ও পাকিস্তান। বিশ্বকাপ ফাইনাল ১৯৮৭ বিজয়ী দল অস্ট্রেলিয়া রানার্সআপ ইংল্যান্ড মার্জিন রান ৭ স্থান।

লর্ডস লন্ডন আয়োজকদের ইংল্যান্ড। বিশ্বকাপ ফাইনাল ১৯৯২ বিজয়ী দল পাকিস্তান রানার্সআপ ইংল্যান্ড মার্চেন্ট রান ২২ স্থান মেলবন অস্ট্রেলিয়া আয়োজকদের অস্ট্রেলিয়া। বিশ্বকাপ ফাইনাল ১৯৯৬ বিজয়ী দল শ্রীলংকা রানার্সআপ অস্ট্রেলিয়া মার্জিন ৭ উইকেট স্থান গাদ্দাফি স্টেডিয়াম লাহোর আয়োজক দেশ ভারত পাকিস্তান শ্রীলংকা। বিশ্বকাপ।

ফাইনাল ১৯৯৯ বিজয়ী দল অস্ট্রেলিয়া রানার্স পাকিস্তান মার্জিন 7 উইকেট স্থান লর্ডস লন্ডন আয়োজক দেশ ইংল্যান্ড এবং ওয়ে লস। বিশ্বকাপ ফাইনাল ২০০৩ বিজয় দল অস্ট্রেলিয়া রানার্সআপ ভারত মার্জিন ১২৫ রান স্থান দক্ষিণ আফ্রিকা আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপ ফাইনাল ২০০৭ বিজয়ী দল অস্ট্রেলিয়া রানার্স অফ শ্রীলংকা মার্জিন ৫৩ রান স্থান।

কেন সিংটন ওবাল ব্রিজ টাউন আয়োজক দেশ ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপ ফাইনাল ২০১১ বিজয়ী দল ভারত রানার্স আপ শ্রীলংকা মার্জিন শোয়াই উইকেট আয়োজক দেশ ভারত শ্রীলঙ্কাও বাংলাদেশ। বিশ্বকাপ ফাইনাল ২০১৫ বিজয়ী দল অস্ট্রেলিয়া রানার্স অফ নিউজিল্যান্ড মার্জিন ৭ উইকেট আয়োজক দেশ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। বিশ্বকাপ ফাইনাল।

২০১৯ বিজয়ী দল ইংল্যান্ড রানার্স অফ নিউজিল্যান্ড আয়োজক দেশ ইংল্যান্ড এবং ওয়ে লস। ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল ২০২৩ বিজয়ী দল অস্ট্রেলিয়া রানার্স আপ ভারত আয়োজক দেশ ভারত।

ক্রিকেট বিশ্বকাপের সর্বোচ্চ রান করেছেন কেজেনে নিন

বিশ্বকাপ ক্রিকেটের মোট ১২ আসরে এ পর্যন্ত খেলেছেন মোট ১০৫৭ জন ক্রিকেট খেলেছেন। এরমধ্যে এক ইনিংস ব্যাটিং করেছেন ১০১৯ জন এবং কমপক্ষে এক রান করেছেন এমন ক্রিকেটারের সংখ্যা 977 জন। বিশ্বকাপে এক সহস্রাধিক ক্রিকেটের সংখ্যা ১৭ জন। বিশ্বকাপে সর্বোচ্চ রান করা ১০ জনের তালিকা দেয়া হলো।
  • দশ নাম্বারে আছে এডাম গিলক্রিস্ট=১০৮৫ রান
  • নয় নাম্বারে আছে মাহেলা জয়বর্ধনে=১১০০ রান
  • আট নম্বরে আছে তিলকরত্নে দিলশান=১১১২ রান
  • সাত নম্বরে আছেন জ্যাক ক্যালিস=১১৪৮ রান
  • ছয় নাম্বারে আছেন সনাৎ জয়াসুরিয়া=১১৬৫ রান
  • পাচ নাম্বারে আছেন এবি ডি ভিলিয়ার্স=১২০৭ রান
  • চার নাম্বারে আছেন ব্রেয়ান লারা=১২২৫ রান
  • তিন নাম্বারে আছেন কুমার সাঙ্গাকারা=১৫৩২ রান
  • দুই নাম্বার আছেন রিকি পন্টিং=১৭৮৩ রান
  • এক নাম্বারে আছেন শচীন টেন্ডুলকার=২২৭৮ রান

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান ক্রিকেটারকে জেনে নিন

১০১ এই সংখ্যাটা একটা মানুষকে সারা জীবনের জন্য অমর করে দিয়েছে। এই একশ এক সংখ্যাটি হল রান আর এই মানুষটি হলো একজন ক্রিকেটার হ্যাঁ হয়তোবা অনেকেই বলবেন আজকাল 101 রান কিভাবে ব্যাপার মানুষ তো ২০০ রান ও করে। কিন্তু যখন জানবেন এই সংখ্যাটাই বাংলাদেশের একদিনের আন্তর্জাতিক ম্যাচের প্রথম তাহলে তো এটা।

স্মরণীয় হয়ে থাকার কথাই তাই না জানতে চাইবেন সেই মানুষটির নাম সে মানুষটির নাম মেহরাব হোসেন অপু ১৯৯৯ সালের আগ পর্যন্ত একটা কথা প্রচলিত ছিল বাংলাদেশের ব্যাটসম্যানরা সেঞ্চুরি করতে পারে না টুকটাক জয় আসছিল সবকিছুই হচ্ছিল কিন্তু সেই সেঞ্চুরির দেখা মিল ছিল না অবশেষে সেই সেঞ্চুরি এলো বাংলাদেশ ক্রিকেট আন্তর্জাতিক।

খেলা শুরু করার পরে দীর্ঘ 13 টি বছর পরে 25 শে মার্চ ১৯৯৯ সালে একটি তিদেশীয় টুর্নামেন্টে বাংলাদেশের ৩০তম আন্তর্জাতিক ম্যাচে মেহরাব হোসেন অপুর ব্যাট থেকে 116 বলে সে এক সরকার করেন এই হল বাংলাদেশের প্রথম একদিনের ম্যাচের সেঞ্চুরিয়ান।

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন কে জেনে নিন

বর্তমানে জনপ্রিয় খেলা গুলোর মধ্যে অন্যতম খেলা হলো ক্রিকেট বিশ্বের ছোট বড় এখন সকল দেশেই ক্রিকেট খেলা হয়ে থাকে। আর ক্রিকেটে এখন ছোট বড় অনেক রেকর্ডিং নৃত্য আলোচনীয় বিষয়। চলুন এক নজরে দেখে নেই পৃথিবীর সবচাইতে একদিনের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরিয়ান।

এর ৬ জনের তালিকা নিচে দেওয়া হল।

  • ছয় নাম্বারে আছেন এবি ডি ভিলিয়ার্স=২৫ টি সেঞ্চুরি
  • পাঁচ নাম্বারে আছেন হাসিম আমলা=২৭ টি সেঞ্চুরি
  • চার নাম্বারে আছেন সানাত জয়শ্রিয়া=২৮ টি সেঞ্চুরি
  • তিন নাম্বারে আছেন রিকি পন্টিং=৩০ টি সেঞ্চুরি
  • দুই নাম্বারে আছেন বিরাট কোহলি=৪১টি সেঞ্চুরি
  • এক নম্বরে আছেন সচীন টেন্ডুলকার=৪৯ টি সেঞ্চুরি।
লেখক এর কথা ঃ আজকের artic এলটির মাধ্যমে আপনারা ক্রিকেটের অনেক জানা-অজানা বিষয় জানতে পেরেছেন অনেক কিছু শিখতে পেরেছেন আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে আত্মীয় বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩